Friday, December 21, 2018

কিভাবে 5 সহজ ধাপে সামাজিক মিডিয়া আপনার লক্ষ্য শ্রতা পাবেন

হেলো বন্ধুরা, সবাই কেমন আছো। আশা করি অনেক ভাল আছো। আজকের টিউটোরিয়াল এ আমি মোঃ ফারুক আহমেদ।প্রতিবারের ন্যায় আজকে আমি আপনাদের সামনে একটি টিউটোরিয়াল নিয়ে হাজির হইয়েছি।
সাত লক্ষ মানুষের একটি জগতে, আপনার লক্ষ্য দর্শকদের কাছে কিভাবে পৌঁছানো যায় তা আবিষ্কার করা কঠিন হতে পারে। আপনার কাছে অবিশ্বাস্য পণ্য থাকতে পারে বা ত্রুটিহীন পরিষেবা সরবরাহ করতে পারে তবে এটি সঠিক নয় যে আপনি সঠিক লোকদের কাছে এটি পচতে পারবেন না।
এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে আপনার গ্রাহকরা, তারা কোথায় যাচ্ছেন তা খুঁজে বের করবেন এবং সেগুলি যেখানে তারা সবচেয়ে সক্রিয় এবং আগ্রহী সেগুলিতে পৌঁছেছেন। আরো বিশেষভাবে, আমরা সোশ্যাল মিডিয়াতে আপনার লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে কিভাবে দেখব।
অনেক মানুষের জন্য, সামাজিক মিডিয়া তাদের দৈনন্দিন জীবনের একটি অন্তর্নিহিত অংশ। আপনার গ্রাহকরা প্রায়ই জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কগুলিতে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত হওয়ার সুযোগ আশা এবং স্বাগত জানাই। কিছু সঠিক বিপণনের কৌশলগুলির সাথে, আমরা আরো ট্র্যাফিক লাভ করতে এবং আপনার ব্র্যান্ডের জন্য দৃশ্যমানতা উন্নত করতে শুরু করতে পারি।

সামাজিক মিডিয়া নেটওয়ার্ক 
আপনার লক্ষ্য দর্শনে পৌঁছানোর উপায়গুলির অন্বেষণ করার আগে, আসুন আমরা কিছু জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কে দ্রুত রান্ডাউন করি।

Facebook

সামাজিক মিডিয়া দৈত্য ফেসবুক সবচেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত প্ল্যাটফর্ম অব্যাহত। প্রতি সেকেন্ডে পাঁচটি নতুন প্রোফাইল তৈরি হচ্ছে, ফেসবুকে আপনার সম্ভাব্য শ্রোতা দ্রুত বর্ধনশীল হয়। ব্যবহারকারীদের একটি সুবিশাল এবং ক্রমবর্ধমান সংখ্যাগরিষ্ঠ ফেসবুক প্রতিদিন লগ ইন করুন। এটি তাদের বিপণনের প্রচেষ্টার জন্য একটি সক্রিয় এবং সামঞ্জস্যপূর্ণ শ্রোতা তোলে।

ব্যবহারকারীদের 29.7 শতাংশ বয়স 25 থেকে 34 বছর বয়সী। নোট করুন যে এটি অনেক ব্যবসার জন্য একটি প্রধান টার্গেট জনসংখ্যাতাত্ত্বিক বিষয় যা ফেসবুককে গ্রাহকদের সাথে যুক্ত করার আদর্শ জায়গা বানায়।


Instagram

খাদ্য অশ্লীল থেকে কুকুরছানা ফটোতে, Instagram একটি নেটওয়ার্ক যা তাদের দিনকে আলোকিত করার জন্য ব্যবহৃত হয়। আপনি যদি তের এবং তরুণ প্রাপ্তবয়স্কদের লক্ষ্য করে থাকেন তবে আপনার সামাজিক মিডিয়া কৌশলতে Instagram অন্তর্ভুক্ত করা একটি ভাল ধারণা হতে পারে। আসলে 25 বছরের কম বয়সী ব্যবহারকারী ফটো-শেয়ারিং প্ল্যাটফর্মে প্রায় 32 মিনিট ব্যয় করে, যা আপনার ব্র্যান্ডের লক্ষ্যগুলি লক্ষ্য করে।

স্টাডিজগুলিও দেখায় যে আপনার মহিলা গ্রাহকদের সাথে যুক্ত হওয়ার জন্য Instagram আদর্শ জায়গা। মার্কিন যুক্তরাষ্ট্রে 38 শতাংশ নারী এবং ইনস্টিগ্রাম ব্যবহার করে 26 শতাংশ পুরুষ।

Twitter

বেশিরভাগ পুরুষ এবং মহিলা উভয় ব্যবহারকারীর মিশ্রণের সাথে সাথে, টুইটার আপনার তরুণ শ্রোতার সাথে 280 অক্ষর বা তার কম সংযোগের জন্য একটি ভাল জায়গা। আগ্রহজনকভাবে, বয়স বৃদ্ধি হিসাবে টুইটার ব্যবহার ড্রপ; 36% আমেরিকান ব্যবহারকারী 18 থেকে ২9 বছর বয়সী, তুলনায় 30 থেকে 49 বছর বয়সী 22 শতাংশ, এবং 50 থেকে 64 বছর বয়সী 18 শতাংশ।

টুইটার নিজেই দাবি করে যে তার 80% ব্যবহারকারী "সমৃদ্ধ সহস্রাব্দ"। সিদ্ধান্তগুলি প্রভাবিত করার জন্য এবং মোবাইল শ্রোতাগুলি ক্যাপচার করার জন্য আকর্ষক টুইট তৈরি করুন।

Pinterest

Pinterest একটি ইন্টারেক্টিভ সার্চ ইঞ্জিন এবং শপিং প্ল্যাটফর্ম হিসাবে জনপ্রিয়তা বৃদ্ধি অব্যাহত। যদিও নারী অ্যাপ্লিকেশনটি আয়ত্ত করে (প্রায় 45 শতাংশ নারী অনলাইন পজিশনিং ব্যবহারকারী হয়), পুরুষের মধ্যে ব্যবহার ক্রমবর্ধমান হয়। Pinterest জানিয়েছে যে 40% নতুন সাইনআপগুলি পুরুষ।
মানুষ "তাদের আদর্শ স্বর দৃষ্টি" তৈরির জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করে - ব্যবসা বিপণনের জন্য একটি শক্তিশালী ধারণা। সহস্রাব্দ সঙ্গে ব্যস্ত আপনার ব্র্যান্ড কৌশল মধ্যে Pinterest অন্তর্ভুক্ত করুন। উপরন্তু, উপরের প্ল্যাটফর্মের সাথে শিক্ষিত, মধ্যযুগীয় মানুষের সাথে সংযোগ করার জন্য এই প্ল্যাটফর্ম আদর্শ।

Snapchat

ছয় উল্লিখিত সামাজিক নেটওয়ার্কগুলির মধ্যে সর্বকনিষ্ঠ হওয়া সত্ত্বেও, স্ন্যাপচ্যাট দ্রুত নিজেকে প্রধান প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হিসাবে প্রতিষ্ঠিত করেছে। এটি 25 বছরের কম বয়সী তরুণ ব্যবহারকারীদের মধ্যে বিশেষ করে সত্য। সত্যিকার অর্থে, 47 শতাংশ মার্কিন কিশোরীরা ফেসবুকে স্ন্যাপচ্যাটকে পছন্দ করে এবং 24 শতাংশ মনে করে এটি Instagram এর চেয়ে ভাল।
64 শতাংশের বেশি ব্রান্ডের এখন একটি স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট রয়েছে। আপনি কি তরুণ গ্রাহকদের সাথে যুক্ত করতে চান? অ্যাপ্লিকেশনের অনন্য সরাসরি বার্তা প্রেরণ বৈশিষ্ট্যগুলি সর্বাধিক করে আপনার লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে চেষ্টা করুন।

কিভাবে 5 সহজ ধাপে সামাজিক মিডিয়া আপনার লক্ষ্য শ্রোতা পৌঁছানো যায়

একটি পুরানো কথা যা বলে: "জ্ঞান সঠিক উত্তর হচ্ছে। বুদ্ধিমত্তা সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করছে। "আপনার লক্ষ্যযুক্ত শ্রোতাদের কাছে কীভাবে পৌঁছাতে হবে তা শেখার সময়, আপনি কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং আপনার শ্রোতাদের জানাতে সময় নিতে হবে। আপনি যখন আপনার সোশ্যাল মিডিয়া বিপণন পরিকল্পনা শুরু করেন তখন এখানে পাঁচটি প্রশ্নগুলি বিবেচনা করা উচিত।

১.আজ আমার বর্তমান শ্রোতা কে?

আপনি আপনার লক্ষ্য শ্রোতা খুঁজে বের করার আগে, আপনার অবশ্যই আপনার বিদ্যমান গ্রাহক বেস সনাক্ত করতে হবে। কি বয়স গ্রুপ আপনি পৌঁছাতে না? আপনার গ্রাহক পুরুষ বা মহিলা? তারা কত টাকা উপার্জন করে? তারা আপনার ব্যবসার স্থানীয়, নাকি তারা সারা পৃথিবীতে বাস করে?
আপনি এই তথ্য প্রাপ্ত করতে পারেন যে কয়েকটি ভিন্ন উপায় আছে।
অ্যানালিটিক্স - Google Analytics এর মতো সরঞ্জামগুলি আপনাকে আপনার ওয়েবসাইট পরিদর্শনকারী সম্পর্কে জনসংখ্যা এবং তথ্য দেখতে সক্ষম করবে।
শ্রোতা অন্তর্দৃষ্টি - আপনার বিদ্যমান সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের জন্য বিশ্লেষণগুলি দেখুন।
উদাহরণস্বরূপ, ফেসবুক শ্রোতা অন্তর্দৃষ্টিগুলি আপনাকে সাধারণ ফেসবুক জনসংখ্যার জনসংখ্যা এবং ক্রয় আচরণ, আপনার পৃষ্ঠা অনুসরণকারী ব্যক্তি বা কাস্টম দর্শকদের সম্পর্কে জানতে অনুমতি দেবে। আপনি Pinterest শ্রোতা Analytics এর সাথে একই তথ্য পেতে পারেন,
টুইটার শ্রোতা অন্তর্দৃষ্টি, এবং তাই।
জরিপ তথ্য - আপনি ব্যাকএন্ড পরিসংখ্যান উপর সম্পূর্ণরূপে নির্ভর করতে হবে না। সরাসরি তথ্য প্রাপ্ত করার জন্য আপনার গ্রাহকদের একটি সহজ জরিপ পাঠানোর চেষ্টা করুন। আপনি মৌলিক বিবরণ (বয়স, লিঙ্গ, এবং অবস্থান), এবং পাশাপাশি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন:
তারা সপ্তাহান্তে কি করবেন?
তাদের প্রিয় সামাজিক মিডিয়া ওয়েবসাইট কি?
তারা কোথায় কেনাকাটা করতে চান?
কেন তারা আপনার ব্যবসা পছন্দ করেন?
একবার আপনি আপনার বিদ্যমান দর্শকদের জন্য কিছু বিস্তারিত ক্রেতা ব্যক্তি তৈরি করেছেন, আমরা আমাদের পরবর্তী পদক্ষেপ বিবেচনা করতে পারি।

2. আমি আমার ব্যবসায় আকর্ষণ করতে চাই?

আপনার নিখুঁত শ্রোতা ছবি। সম্ভবত আপনার ব্যবসায় থেকে বর্তমানে যারা কিনতে হয় আপনার আদর্শ বাজার নয়। সম্ভবত আপনি একটি ছোট বা পুরোনো গ্রাহক বেস engage করতে চাই। অথবা আপনার কাছে কিছু নতুন প্রিমিয়াম পণ্য প্রকাশ করার একটি ধারণা আছে - তারপরে আপনার আদর্শ দর্শকের উচ্চ আয়ের লোকেদের অন্তর্ভুক্ত করতে হবে।
আপনার বিদ্যমান শ্রোতা জানা একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। কিন্তু ভবিষ্যতের দিকে তাকালেও, আপনার আদর্শ গ্রাহকদের কে একটি পরিষ্কার ছবি থাকা দরকার। আমরা কোথায় এবং কিভাবে আপনার লক্ষ্য শ্রোতা পৌঁছানোর নির্ধারণ হিসাবে এই আমাদের বিপণন সিদ্ধান্ত গাইড করবে।

3. কোথায় আমার শ্রোতা যাচ্ছে?

যখন সামগ্রী মার্কেটিং আসে তখন আপনি সঠিক চ্যানেল এবং মিডিয়াতে বিনিয়োগ করতে চান। আপনার লক্ষ্য দর্শকদের সবচেয়ে সময় ব্যয় যেখানে? ফেসবুকে তারা কি? তারা লিঙ্কডইন হয়? ওয়েবসাইটগুলির সম্পর্কে - তারা কি কোনও ব্যবসার ব্যক্তিগত সাইট থেকে সরাসরি ক্রয় করে, নাকি তারা আমাজনের মত বাণিজ্যিক সাইটগুলি পছন্দ করে? আপনার গ্রাহকরা তাদের মেইলবক্সে একটি ইমেল বা একটি প্যামফলেটের সাথে যোগাযোগ করার সম্ভাবনা বেশি?
প্রথম দুটি পদক্ষেপের মতো, আপনার গ্রাহকরা কোথায় থাকবেন তা খুঁজে বের করার জন্য গবেষণার প্রয়োজন হবে। আপনার শ্রোতা অনলাইনে কী করছেন এবং কোথায় যাচ্ছেন তা সনাক্ত করুন। এটি আপনাকে আপনার ব্র্যান্ড এবং বাজেট অনুসারে চ্যানেলগুলিতে আপনার লক্ষ্য দর্শকদের আরো সঠিকভাবে পৌঁছাতে সহায়তা করবে।

4. কোন শ্রোতা আমার শ্রোতার সাথে সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখাবে?

যখন এটি ভিডিও কন্টেন্ট আসে, বার্তা প্রেরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অবশ্যই, কিছু ভাল-সন্ধানকারী সামগ্রী তৈরির জন্য উত্পাদন মান অপরিহার্য। কিন্তু যখন এটি আকর্ষক ভিডিও তৈরির জন্য আসে, তখন বার্তাটি সর্বাধিক গুরুত্বপূর্ণ।
আপনার অনন্য অবস্থান কি? আপনি আপনার শ্রোতা অবহিত, বিনোদন, বা persuade করার চেষ্টা করছেন? আপনি আপনার শ্রোতা বুঝতে বা কি করতে চান? আপনি আপনার শ্রোতা প্রকাশ করতে চান যে মূল বার্তা সংজ্ঞায়িত করুন। আপনার বার্তাটি জানাতে আপনাকে আপনার লক্ষ্য দর্শনে পৌঁছানোর জন্য যোগাযোগের সেরা ফর্মটি নির্বাচন করতে অনুমতি দেবে।

5. আমি কিভাবে তাদের সামনে যে বার্তাটি সবচেয়ে কার্যকরভাবে পেতে পারি?

আপনার লক্ষ্য দর্শকদের সম্পর্কে যে সমস্ত নতুন জ্ঞান ব্যবহার করে, আপনি এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং চ্যানেলগুলিতে আপনার বিপণন প্রচেষ্টাগুলি শুরু করতে পারেন। এখানে কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা আপনি আপনার দর্শকদের সামনে আরও কার্যকরভাবে আপনার বার্তা পেতে পারেন:
এসইও কৌশল ব্যবহার করুন - আপনার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান উন্নত (এসইও) সব ওয়েবসাইট মালিকদের জন্য একটি অত্যাবশ্যক পদক্ষেপ।
কার্যকরী এসইও কৌশল আপনার র্যাঙ্কিং এবং আপনার সাইটে আরো ট্রাফিক পেতে সাহায্য করবে। এবং আপনার সাইটে পৌঁছে যারা আরো মানুষ, আপনার নাগালের শক্তিশালী হবে।
অতিথি ব্লগিং চেষ্টা করুন - আপনার শিল্পের অন্যান্য ওয়েবসাইট এবং ব্যবসাগুলির সাথে যুক্ত হন এবং সহযোগিতার প্রস্তাব দিন। একটি লেখা অতিথি ব্লগ পোস্ট আপনার ব্র্যান্ড সচেতনতা উন্নত করার এবং একটি নতুন দর্শকদের সামনে আপনার বার্তা পেতে একটি দুর্দান্ত উপায়।
প্রদত্ত বিজ্ঞাপনে বিনিয়োগ করুন - একবার আপনার শ্রোতাদের কোথায় সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা আছে, আপনাকে কিছু অর্থ প্রদানের বিজ্ঞাপনে বিনিয়োগ বিবেচনা করা উচিত। জৈবিক নাগাল এক জিনিস, তবে সোশ্যাল মিডিয়ার দেওয়া বিজ্ঞাপন আপনাকে আপনার দর্শকদের লক্ষ্যবস্তুতে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। আপনি রূপান্তর করতে সম্ভবত সবচেয়ে বেশী যারা আপনার বিজ্ঞাপন দেখতে নিশ্চিত করতে পারেন। প্লাস, আপনি আপনার ব্যবসা অনুসারে উপযুক্ত একটি বাজেট সেট করতে পারেন এবং আপনার ব্যবসায়ের বৃদ্ধি হিসাবে আপনার ইনপুট স্কেল করতে পারেন।

বন্ধুরা, যদি টিউটোরিয়াল টি ভাল লেগে থাকে থাহলে কমেন্ট করুন এবং বন্ধুদের মাঝে শেয়ার করুন।